আজকে আমরা আলোচনা করব ওয়ার্ডপ্রেস এর ব্যাসিক কিছু বিষয় নিয়ে , ওয়ার্ডপ্রেস কি ? ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করবেন ।
প্রথমেই বলে নেই আমি এর আগে ওয়েব ডেভেলপমেন্ট এ ক্যারিয়ার নিয়ে একটি পোষ্ট করেছিলাম, সেই পোষ্টটা দেখলে এটা আপনার কাছে বুঝতে আরো সহজ হয়ে যাবে । আপনাদের সুভিদ্বার্থে পোষ্টটা নিয়ে দিয়ে দেওয়া হল ।
আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করতে চান , তাহলে আপনি শুধুমাত্র ওয়ার্ডপ্রেস শিখেই কাজে নেমে যেতে পারেন ।
তো চলুন বিস্তারিত পোষ্টে চলে যাই ।

ওয়ার্ডপ্রেস কি ?

ওয়ার্ডপ্রেস (ইংরেজি: WordPress) : ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার । ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে ।

ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব । ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন । জানুয়ারি ২০১২ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.৪ সংস্করণ ৩ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছিল । বর্তমানে এটি সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) এবং বিশ্বের প্রথম সারির ১০,০০,০০০টি ওয়েবসাইটের ১২% এটি ব্যবহার করে ।
তাহলে বুঝতেই পারছেন , আপনি কোন প্রকার কোডিং ছাড়াই নিমিষেই একটি সাইট তৈরি করে ফেলতে পারবেন তাও আবার মাউসের মাত্র কয়েকটি ক্লিকেই । 🙂
বিষয়টা খুবই মজার, তাইনা ? আমরা ধীরে ধীরে ওয়ার্ডপ্রেস এর ব্যবহার করা দেখব ।

ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করবেন :


ওয়ার্ডপ্রেস এর মত আরোও অনেক সফটওয়্যার রয়েছে কিন্তু আপনি কেন ওয়ার্ডপ্রেসই ব্যবহার করবেন , চলুন জেনে নেই বিস্তারিত কারণ সমূহ ।

  • সফটওয়্যারটি ওপেনসোর্স এবং বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায় ।
  • ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কোনো প্রকার PHP এবং HTML জ্ঞান ছাড়াই ব্লগিং ওয়েবসাইট তৈরি করা সম্ভব ।
  • ফ্রী প্লাগইন ইনস্টল করে ওয়েবসাইটকে আরো সয়ংক্রিয় করে তোলা যায় ।
  • ব্লগ পোস্ট ও স্ট্যাটিক পৃষ্ঠা সুবিধা ।
  • সমবায়িত ব্লগিং সুবিধা (community blog)
  • এছাড়াও বিনামূল্যে থিম, প্লাগইন্স পাওয়া যায় ।
  • কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হবার ফলে যেকোন তথ্য সহজেই পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজন করা যায় । অর্থাৎ আপনি স্বাধীন ভাবে কাজ করতে পারবেন ।
  • ওয়ার্ডপ্রেস ব্যবহার বান্ধব এবং এর ব্যবহার প্রণালী খুবই সহজ, সার্চ ইঞ্জিন অফটিমাইজেশেন পদ্ধতি ব্যবহার ইত্যাদি ।
  • সার্চ ইঞ্জিন বান্ধব ।
আপনি হয়ত এত সময়ে বুঝে গেছেন ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করবেন , এত সুযোগ সুভিধা থাকার পরও কেনই বা আমরা এটা ব্যবহার করব না । 🙂
আজকে আর বেশী কিছু বলব না , এমনিতেই অনেক কথা বলেছি । আপনারা যদি আরো বিস্তারিত ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানতে চান , কিভাবে ওয়েব সাইট বানাবেন , কিভাবে ব্যবহার করবেন । একটি পুর্ণাঙ্গ ওয়েব লিখিত টিউটোরিয়াল পর্ব করে দেওয়ার চেষ্টা করব । যদি আপনারা আগ্রহি হন , তবে অবশ্যই কমেন্টে জানাবেন । 🙂
ধন্যবাদ সবাইকে , পোষ্টটি পড়ার জন্য । আসলে জানার কোন শেষ নেই । খুবই সহজ ভাষায় পোষ্ট করা হয়েছে তার পরও যদি বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট এ জানাবেন ।
ভালো থাকবেন সবাই , আমাদের সাথে থাকার জন্য আবারো ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.